• শনিবার ০৬ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২২ ১৪৩১

  • || ২৮ জ্বিলহজ্জ ১৪৪৫

আজিজ রেজা, এখন কেমন আছেন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৩ জুলাই ২০২৪  

ঢালিউডের জনপ্রিয় নৃত্য পরিচালক আজিজ রেজা হার্ট অ্যাটাক করেছেন। এ মুহূর্তে তিনি ঢাকার আশুলিয়া মহাসড়কের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন।  খবরটি নিশ্চিত করেছেন নৃত্য পরিচালক হাবিব রহমান।  

মঙ্গলবার বিকেলে তিনি  বললেন, ‘শুনেছি, বেলা সাড়ে ১১টার দিকে আজিজ ভাই হার্ট অ্যাটাক করেন। এর পরপরই তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। প্রাথমিক পরীক্ষা–নিরীক্ষা শেষে আজিজ রেজার হার্টে একটি রিং পরানো হয়েছে।’ হাবিব রহমান বলেন, ‘আজিজ ভাইয়ের জ্ঞান ফিরেছে। এখন তিনি ঠিকঠাক আছেন। সিসিইউতে তাঁকে রাখা আছে।’

বাংলাদেশের চলচ্চিত্রে দীর্ঘদিন ধরে নৃত্য পরিচালনা করে আসছেন আজিজ রেজা। দীর্ঘ চলচ্চিত্র ক্যারিয়ারে এক হাজারের বেশি চলচ্চিত্রের নৃত্য পরিচালনা করেছেন তিনি। তাঁর হাত ধরে চলচ্চিত্রে পথচলা শুরু হয়েছে শাকিব খানের। ছোটবেলায় ক্লাস ফোরে পড়ার সময় বিটিভিতে অঞ্জনার নাচ দেখে আজিজ রেজার নাচ শেখার প্রতি আগ্রহ তৈরি হয়। কিছুদিন পর বন্ধুর সহযোগিতায় অভিনেত্রী রওশন জামিলের বাড়িতে অবস্থিত জাগো ললিতকলা একাডেমিতে ভর্তি হন। সেখানে তিনি রওশন জামিলের স্বামী গওহর জামিলের কাছে নাচ শেখা শুরু করেন। চলচ্চিত্রে কাজ করার জন্য নাচের তালিম শেষে তিনি এফডিসিতে যান।

আজিজ রেজা চলচ্চিত্রে কাজ শুরু করেন আরেক নৃত্য পরিচালক আমির হোসেন বাবুর হাত ধরে। ১৯৮৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘রসিয়া বন্ধু’ ছবিতে তিনি আমির হোসেন বাবুর সহকারী হিসেবে কাজ করেন। পরবর্তী সময়ে এককভাবে চলচ্চিত্রে নৃত্য নির্দেশনা দেন এম এ মালেক পরিচালিত ‘তুফান মেঘ’ চলচ্চিত্রে। এ ছবিই তাঁর ভাগ্য খুলে দেয়, তাঁকে সবার কাছে গ্রহণযোগ্য করে তোলে। তিনি এক হাজারের বেশি চলচ্চিত্রে ছয় হাজারের বেশি গানের নৃত্য নির্দেশনা প্রদান করেন। নৃত্য পরিচালনায় আজিজ রেজার কর্মপরিধি দেশ ছাড়িয়ে বিদেশেও বিস্তৃত হয়েছে।

কলকাতার ১৯টি চলচ্চিত্রে তিনি নৃত্য পরিচালনা করেন। এর মধ্যে ‘মান সম্মান’, ‘নাগিনী কন্যা’, ‘প্রাণ সজনী’ ইত্যাদি উল্লেখযোগ্য। নৃত্য নিয়েই তিনি বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। আজিজ রেজার হাত ধরে নতুন নায়ক–নায়িকা চলচ্চিত্রে প্রবেশ করেছেন। এর মধ্যে সবচেয়ে সাফল্য লাভ করেন শাকিব খান। শাকিব খানকে নিজের ছোট ভাইয়ের মতো স্নেহ-মমতায় গড়ে তুলে চলচ্চিত্রে কাজ করার সুযোগ করে দেন আজিজ রেজা। শুধু চলচ্চিত্রে নৃত্য পরিচালনাই করেন না আজিজ রেজা, পাশাপাশি মঞ্চ, টিভিসহ বিভিন্ন ক্ষেত্রেও কাজ করে যাচ্ছেন। তাঁর পরিচালনায় দুটি নাচের স্কুল রয়েছে—একটি উত্তরায়, অন্যটি কমলাপুরে।

আজিজ রেজার জন্ম নারায়ণগঞ্জের আড়াইহাজার থানার দয়াকান্দা গ্রামে। তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়েছেন সেখানেই। এরপর চলে আসেন ঢাকায়। উত্তর যাত্রাবাড়ীতেই কেটেছে তাঁর শৈশব-কৈশোর। ছোটবেলাতেই নাচে আগ্রহী হন। গত ৩০ বছরে ঢালিউডে যত নায়ক-নায়িকা এসেছেন, এর বেশির ভাগই নৃত্যের তালিম নিয়েছেন আজিজ রেজার কাছে। চলচ্চিত্রে এখনো নিয়মিত কাজ করেন। উত্তরার কামারপাড়া চৌরাস্তায় তাঁর নাচের স্কুল। ৮০ জন ছেলেমেয়েকে সেখানে নাচ শেখান। টুকটাক অভিনয়ও করেন। প্রায় ৬০টি টিভি নাটক করেছেন।